ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

উপজেলা নির্বাচন : ভোটে থাকা প্রার্থীদের শোকজ বিএনপির

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২৬, ২৪ এপ্রিল ২০২৪  

উপজেলা নির্বাচন : ভোটে থাকা প্রার্থীদের শোকজ বিএনপির

উপজেলা নির্বাচন : ভোটে থাকা প্রার্থীদের শোকজ বিএনপির

নির্বাচন বর্জনের ঘোষণা দেওয়ার পরও দলের যেসব নেতা উপজেলা ভোটের প্রথম ধাপের মনোনয়নপত্র প্রত্যাহার করেননি তাদের কারণ দর্শানো নোটিশ দেওয়া শুরু করেছে বিএনপি। মঙ্গলবার (২৩ এপ্রিল) থেকে সংশ্লিষ্ট প্রার্থীদের কাছে নোটিশ পাঠানো শুরু হয়েছে। 

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম দফার ভোটে যাওয়া বিএনপি নেতাদের শোকজ করা হচ্ছে। এরই মধ্যে শোকজের চিঠি পাঠানো শুরু হয়েছে। ৪৮ ঘণ্টার মধ্যে এর (শোকজ) জবাব দিতে বলা হয়েছে। পরে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা নির্বাচনের প্রথম ধাপের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন ছিল সোমবার। দলের তথ্য মতে, পদধারী অন্তত ১৮ জন নেতাসহ বিএনপির কম-বেশি ৩৮ জন মনোনয়নপত্র প্রত্যাহার করেননি। তারা সবাই চেয়ারম্যান পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। পদধারী ১৮ জন নেতার বাইরে অন্যরা দলের সাবেক নেতা ও তাদের স্বজন। এর বাইরে ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদেও দলের অনেকে নির্বাচন করছেন। তাদেরও কারণ দর্শানো নোটিশ দেওয়া হয়েছে।

দলীয় সূত্র জানায়, মনোনয়নপত্র প্রত্যাহার করেননি এমন নেতাদের বিষয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সঙ্গে আলোচনার পর তাদের কারণ দর্শানো নোটিশ দেওয়া হয়। কারণ দর্শানো নোটিশের জবাব সন্তোষজনক না হলে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে।

কারণ দর্শানো নোটিশে বলা হয়েছে, দলের স্থায়ী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী উপজেলা নির্বাচন বর্জন করেছে বিএনপি। দল থেকে বারবার তাগাদা দেওয়ার পরও আপনারা (প্রার্থী) মনোনয়নপত্র প্রত্যাহার করেননি। তাই আগামী তিনদিনের মধ্যে এর জবাব দেওয়ার অনুরোধ করা হলো।

বিএনপির দায়িত্বশীল নেতারা জানান, মনোনয়নপত্র জমা দেওয়া নেতাদের সঙ্গে কেন্দ্রীয় নেতাদের পাশাপাশি বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এবং জেলার নেতারা গত কয়েকদিন একাধিকবার কথা বলেছেন। তারপরও কিছু নেতা নির্বাচন থেকে সরে দাঁড়াননি।

বিএনপির ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ বলেন, দলীয় সিদ্ধান্ত অমান্য করে যারা ভোটে অংশ নিচ্ছেন, তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে। 

সর্বশেষ
জনপ্রিয়