ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

গ্রুপিংয়ে জর্জরিত বিএনপির অন্যতম সহযোগী সংগঠন শ্রমিক দল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:০২, ১২ মার্চ ২০২৪  

গ্রুপিংয়ে জর্জরিত বিএনপির অন্যতম সহযোগী সংগঠন শ্রমিক দল

গ্রুপিংয়ে জর্জরিত বিএনপির অন্যতম সহযোগী সংগঠন শ্রমিক দল

অভ্যন্তরীণ কোন্দল ও গ্রুপিংয়ে জর্জরিত বিএনপির অন্যতম সহযোগী সংগঠন জাতীয়তাবাদী শ্রমিক দল। প্রতিষ্ঠার পর শ্রমিক আন্দোলনে খ্যাতি পেলেও দীর্ঘদিন ধরে কাউন্সিল না হওয়ায় সংগঠনটির চেইন অব কমান্ড ভেঙে পড়েছে।দুই বছর মেয়াদি কমিটি চলছে ১১ বছর ধরে। একাধিকবার উদ্যোগ নিলেও হয়নি কাউন্সিল। সর্বশেষ ২০২০ সালে কাউন্সিলের দিনক্ষণ ঠিক করেও তা হয়নি।

বিএনপির চলমান আন্দোলন-সংগ্রামে উল্লেখযোগ্য ভূমিকা পালনে ব্যর্থতার পরিচয় দিয়েছেন শ্রমিক দলের নেতাকর্মীরা। এমনকি শ্রমিকদের দাবি আদায়েও কার্যত কোনো ভূমিকা রাখতে পারছে না সংগঠনটি। নামমাত্র কিছু কর্মসূচিতে অংশ নিয়ে দায় সারেন নেতারা। গার্মেন্টস ও পরিবহন শ্রমিকেরা আন্দোলনে কিছুটা ভূমিকা রাখলেও ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শ্রমিক দলের নেতাকর্মীদের ভূমিকায় নাখোশ দলের নীতিনির্ধারকরা।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, শ্রমিক দলের গঠনতন্ত্রে প্রদত্ত লক্ষ্য ও উদ্দেশ্যের সঙ্গে বাস্তব কর্মকাণ্ডের তেমন সাদৃশ্য নেই। আন্দোলনের মাঠে করুণ দশা এই সংগঠনটির কর্মকাণ্ডে ক্ষুব্ধ বিএনপির হাইকমান্ড।গত ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনের পর মূল দলের শূন্যপদ পূরণের পাশাপাশি অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোরও খোঁজখবর নিচ্ছেন বিএনপির নীতিনির্ধারকরা।

শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসাইন বলেন, কেন্দ্রীয় কমিটি মেয়াদোত্তীর্ণ। একাধিকবার উদ্যোগ নিয়েও কাউন্সিল করতে পারিনি। এসবের সার্বিক দায়িত্ব বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে দেওয়া হয়েছে। তিনিই কাউন্সিল বা নতুন কমিটির বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

সর্বশেষ
জনপ্রিয়