ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জেনে নেই আট কাজে মাইক্রোওভেনের ব্যবহার

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৪:০৬, ২২ মে ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ব্যস্ত জীবনে ঘরের কাজকে সহজ করতে অনেকেই মাইক্রোওভেন ব্যবহার করেন। চটজলদি রান্নার জন্য মাইক্রোওভেনের জুড়ি নেই। ঘরে মাইক্রোওভেন থাকলে বারবার গ্যাসের সামনে যাওয়ার প্রয়োজন হয় না।

তবে মাইক্রোওভেন যে কেবল রান্নার কাজকেই সহজ করে তা কিন্তু নয়। আরও অনেক কাজেই ব্যবহার করা যায় এই জাদুর মেশিনটি। চলুন তবে জেনে নেয়া যাক আর কী কী কাজে মাইক্রোওভেন আমাদের সহায়তা করতে পারে-

>> ২০ সেকেন্ড মাইক্রোওভেনে ফল গরম করে নিলে খুব সহজেই ফলের রস বের করা যায়।

>> জীবাণুমুক্ত মাটিতে ফলন ভালো হয়। মাইক্রোওভেন সেফ ট্রে-তে মাটি নিয়ে কিছুক্ষণ গরম করলেই মাটি জীবাণুমুক্ত হয়ে যাবে।

>> পেঁয়াজ কাটার সময় চোখ দিয়ে জল বের হয়। কিন্ত পেঁয়াজটাকে যদি ৪০ সেকেন্ড মাইক্রোওভেনে গরম করে নেন। তাহলে চোখ দিয়ে জল বেরনোর সম্ভাবনা অনেকাংশে কমে যায়।

>> জমে যাওয়া মধুকে মাইক্রোওভেনের সাহায্যে খুব সহজেই তরল করা যায়। জার বা পাত্রের মুখ খুলে ৩০ সেকেন্ড থেকে ১ মিনিট গরম করে নিন। ব্যস তাহলেই কেল্লাফতে।

>> একটি পাত্রে ডিমের কুসুমের সঙ্গে সিকি কাপ জল দিয়ে মাইক্রোওভেনে এক মিনিটের জন্য গরম করলে খুব সহজেই ডিমের পোচ বানিয়ে ফেলা সম্ভব।

>> রসুনের খোসা ছাড়ানো সহজ করে দেয় মাইক্রোওভেন। একটা ন্যাপকিনে রসুন রেখে ১০ সেকেন্ডের জন্য মাইক্রোওভেনে গরম করলেই খোসা ছেড়ে বেড়িয়ে আসবে ন্যাপকিনে।

>> স্ট্যাম্প জোগাড় করা যাদের নেশা, তারা স্ট্যাম্প তুলতে গিয়ে অনেক সময়েই বিপদে পরেন। তবে মাইক্রোওভেনে স্ট্যাম্প সমেত খাম রেখে তাতে দুফোঁটা জল দিলেই খুব সহজেই খাম থেকে উঠে আসবে স্ট্যাম্প।

>> নোংরা কিচেন স্পঞ্জকে জীবানু মুক্ত করতে চান? স্পঞ্জটাকে ভিনেগারে ভিজিয়ে নিয়ে মাইক্রোওভেনের ভেতর রেখে দুই মিনিটের জন্য উচ্চ তাপমাত্রায় গরম করে নিন। আপনার কিচেন স্পঞ্জ হয়ে উঠতে পারে ৯৯ শতাংশ জীবাণুমুক্ত।

সর্বশেষ
জনপ্রিয়