ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

ডেঙ্গু নিয়ন্ত্রণে প্রাথমিক শিক্ষা অধিদফতরের জরুরি আট নির্দেশনা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:২১, ১৭ জুলাই ২০২৩  

ডেঙ্গু নিয়ন্ত্রণে প্রাথমিক শিক্ষা অধিদফতরের জরুরি আট নির্দেশনা

ডেঙ্গু নিয়ন্ত্রণে প্রাথমিক শিক্ষা অধিদফতরের জরুরি আট নির্দেশনা

ডেঙ্গু নিয়ন্ত্রণ ও এডিস মশার বিস্তারে করণীয় নিয়ে অধীনস্থ সব অফিসের কর্মকর্তা-কর্মচারী, শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য ৮টি জরুরি নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।গতকাল রোববার অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক সৈয়দ মামুনুল আলম স্বাক্ষরিত এক চিঠিতে এসব নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনাগুলো প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট সবাইকে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, দেশে এডিস মশার বিস্তার এবং এর মাধ্যমে ডেঙ্গু রোগের প্রকোপ বেড়েছে। এ পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট সবার সচেতন, সতর্ক হওয়ার পাশাপাশি প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া দরকার।

নির্দেশনাগুলো হলো :
ক. অফিস, শিক্ষাপ্রতিষ্ঠান ও এর আশেপাশে যেসব জায়গায় স্বচ্ছ পানি জমার সম্ভাবনা থাকে (যেমন- প্রতিষ্ঠানের ছাদ, নির্মাণাধীন ভবন, ফুলের টব, বাগান, নালা, পানির ট্যাপের আশেপাশের এলাকা, পানির পাম্প, ফ্রিজ বা এসির পানি জমার স্থান, পানির বদনা, বালতি, হাইকমোড, আইসক্রিম বক্স, প্লাস্টিক বক্স, ডাবের খোসা, নারিকেলের মালা, টায়ার ইত্যাদি) সেসব জায়গা চিহ্নিত করে একদিন পর পর পরিষ্কার করতে হবে।

খ. অব্যবহৃত পানির পাত্র ধ্বংস অথবা উল্টে রাখতে হবে যেন পানি না জমে।

গ. অব্যবহৃত হাই কমোডে হারপিক ঢেলে ঢাকনা বন্ধ করে রাখতে হবে। লো-কমোডের প্যানে হারপিক ঢেলে বস্তা বা অন্য কিছু নিয়ে মুখ বন্ধ করে রাখতে হবে।

ঘ. কোনো জায়গায় জমা পানি থাকলে লার্ভিসাইড স্প্রে করতে হবে অথবা জমা পানি নিষ্কাশন করতে হবে।

ঙ. দিনে অথবা রাতে ঘুমানোর সময় অবশ্যই মশারি ব্যবহার করতে হবে।

চ. ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রমে সিটি কর্পোরেশন বা পৌরসভার সঙ্গে সমন্বিত অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

ছ. ডেঙ্গু জ্বরে আতঙ্কিত না হয়ে চিকিৎসকের পরামর্শ নিয়ে সুস্থ থাকতে হবে।

জ. শিক্ষার্থীদের প্রত্যহ ডেঙ্গু প্রতিরোধের উপায়সমূহ অবহিত করতে হবে।

এ অবস্থায় প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট সব অফিস ও শিক্ষাপ্রতিষ্ঠানকে ডেঙ্গু রোগ প্রতিরোধে উল্লিখিত নির্দেশনাসমূহ প্রতিপালনের জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

সর্বশেষ
জনপ্রিয়