ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

তারেকের কারণে বিএনপিতে গুরুত্বহীন সিনিয়র নেতারা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৫, ১৫ মার্চ ২০২৪  

তারেকের কারণে বিএনপিতে গুরুত্বহীন সিনিয়র নেতারা

তারেকের কারণে বিএনপিতে গুরুত্বহীন সিনিয়র নেতারা

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বের কারণে দলে গুরুত্বহীন হয়ে পড়েছে বেশিরভাগ নেতা। এতে ঐসব নেতারা ধীরে ধীরে নিজেদেরকে রাজনীতি থেকে দূরে সরিয়ে নিয়েছেন। একাদশ ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এ বিষয় প্রকাশ্যে এসেছে।দলীয় সূত্র জানায়, তারেক রহমান দলের এই সমস্ত ব্যক্তি যারা বিভিন্ন সময়ে তার সমালোচনা করেছে তাদেরকে একেবারেই পছন্দ করেন না। তারেক জিয়ার কোনো সমালোচনা সহ্য করতে পারেন না। রাজনৈতিক দলে যদি কোনো স্বৈরাচার থেকে থাকে সেটা হলেন তারেক জিয়া। তারেক জিয়ার বিরুদ্ধে যারাই বিএনপিতে একবার সমালোচনা করেছে তারাই বিএনপি থেকে বিতাড়িত হয়েছে।

এ কারণেই ৭ জানুয়ারির দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে হঠাৎ করেই গুঞ্জন ছিল যে দলের ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমরসহ একাধিক সিনিয়র নেতা দল ত্যাগ করে পৃথক অবস্থান নেবেন বা নির্বাচনে যাবেন। শেষ পর্যন্ত তাই হয়েছে। শাজাহান ওমর ও তৈমুর আলম খন্দকারের মতো ব্যক্তিও বিএনপি ছাড়তে বাধ্য হয়েছেন। এই তালিকায় মেজর হাফিজের নামও ছিল। কিন্তু শেষ পর্যন্ত তিনি দল ত্যাগ করেননি, বিএনপিতেই ছিলেন। তবে তিনি রাজনীতি থেকে নিষ্ক্রিয় হয়ে পড়েন।

সম্প্রতি একটি বেসরকারি গণমাধ্যমে দলের নেতৃত্ব ও সিনিয়র নেতাদের অবমূল্যায়ন নিয়ে কথা বলেন দলটির ভাইস চেয়ারম্যান মেজর হাফিজ উদ্দিন আহমেদ।

তিনি জানান, যারা একসময় বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান ও বেগম খালেদা জিয়ার সঙ্গে রাজনীতির করেছেন, তাদের অনেকেই আজ বিএনপিতে অবমূল্যায়িত হচ্ছে। তার মধ্যে তিনিও একজন। দল থেকে তাদের সঙ্গে কোনোভাবে যোগাযোগ করা হয় না, বা কোনো দায়িত্ব দেওয়া হয় না। তারপরও শুধুমাত্র তারা দলের প্রতি ভালোবাসার কারণেই আজও বিএনপিতে আছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ক্ষমতাসীন সরকারের একাধিক মন্ত্রী-এমপিরা এমনকি বিএনপিতে যারা আজ অবমূল্যায়িত তারাও তাকে বিএনপি রাজনীতির ছেড়ে নতুন জোট করার আহ্বান করেছিলেন। কিন্তু তারপরেও তিনি তাদের সঙ্গে যাননি। বিএনপির বর্তমান নেতৃত্বের সমালোচনা করার কারণেই বিতর্কিত হয়ে কোণঠাসা হয়ে পড়েছেন তিনি।

রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, শুধু মেজর হাফিজ নয়, এই রকম আরো অনেক নেতা বিএনপিতে এখন অবমূল্যায়িত। শুধুমাত্র তারেক রহমানের সমালোচনা করার কারণেই আজ তারা বিএনপির রাজনীতিতে কোণঠাসা হয়ে আছেন।

সর্বশেষ
জনপ্রিয়