ঢাকা, রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

তাহিয়্যাতুল মসজিদ কী, নিষিদ্ধ সময়ে আদায় করা যাবে?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১৯, ১৮ ফেব্রুয়ারি ২০২৪  

তাহিয়্যাতুল মসজিদ কী, নিষিদ্ধ সময়ে আদায় করা যাবে?

তাহিয়্যাতুল মসজিদ কী, নিষিদ্ধ সময়ে আদায় করা যাবে?

তাহিয়্যাতুল মসজিদ বা দুখুলুল মসজিদ একটি গুরুত্বপূর্ণ নফল নামাজ। তাহিয়্যা অর্থ উপহার এবং দুখুল অর্থ প্রবেশ করা। মসজিদে প্রবেশ করেই উপহার হিসেবে ২ রাকাত নফল নামাজ পড়া হয় বলে এর নাম তাহিয়্যাতুল মসজিদ। মসজিদে প্রবেশের আদবস্বরূপ ২ রাকাত নামাজ পড়া খুবই সওয়াবের কাজ।নিষিদ্ধ সময়ে মসজিদে প্রবেশ করলে তাহিয়্যাতুল মসজিদ ২ রাকআত সালাত আদায় করা যাবে কি?

যেকোনো সময়ে মসজিদে প্রবেশ করলে তাহিইয়াতুল মসজিদ ২ রাকআত সালাত আদায় করতে হবে। রাসূলুল্লাহ (সা.) ২ রাকআত সালাত আদায় না করে মসজিদে বসতে নিষেধ করেছেন। (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/৭০৪)

কখন তাহিয়্যাতুল মসজিদ বা দুখুলুল মসজিদ আদায় করতে হয়?

জামাত চলাকালীন সময় ছাড়া যখনই মসজিদে প্রবেশ করবে তখনই ২ রাকআত এ সালাত আগে আদায় করে পরে মসজিদে বসবে। কোনো সালাত আদায় করা ছাড়া মসজিদে এমনিতেই বসে পড়া বৈধ নয়। রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘তোমাদের কেউ মসজিদে প্রবেশ করলে সে যেন বসার পূর্বেই ২ রাকআত সালাত আদায় করে’। (বুখারি: ৪৪, ইফা: ৪৩১, আধুনিক: ৪২৫)

কাউকে কাউকে দেখা যায় যে মসজিদে গিয়ে কোনো সালাত আদায় ছাড়া এমনিতেই বসে পড়ে। এটা গর্হিত কাজ, সুন্নত বিরোধী কাজ। এমনকি জুমার খুৎবা শুনা যেখানে ওয়াজিব সেই খুৎবা চলাকালীন সময়েও কেউ মসজিদে ঢুকলে রাসূলুল্লাহ (সা.) তাকে আগে তাহিয়্যাতুল মসজিদ ২ রাকআত সালাত আদায় করার নির্দেশ দিয়েছেন। (দেখুন বুখারি: ৯৩০, ৯৩১), এরপর মসজিদ বসবে।

কেউ যদি আসরের পর ও সূর্যাস্তের পূর্বে মসজিদে আবার প্রবেশ করে তাহলে একদল ফকিহর মতে তখনও তাহিয়্যাতুল মসজিদ পড়বে। আর আজান চলাকালীন সময়ে মসজিদে ঢুকলে দাঁড়িয়ে আজানের জওয়াব দিয়ে পরে তাহিয়্যাতুল মসজিদ পড়বে, এরপর বসবে। সূত্র: বাংলা হাদিস

নিজ কক্ষে ফজরের ২ রাকআত সুন্নত পড়ে মসজিদে গিয়ে কি আবার তাহিয়্যাতুল মসজিদ পড়া যাবে?

হ্যা, তা পড়বে। সূত্র: বাংলা হাদিস

ইয়া আল্লাহ! সব মুসলিম উম্মাহকে সহিহ-শুদ্ধ ভাবে প্রতিটি ইবাদত করার তাওফিক দান করনি। আমিন।

সর্বশেষ
জনপ্রিয়