ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

দস্যুদের ৫ মিলিয়ন মুক্তিপণ দাবি, যার বড় ভাগটা তারেক রহমানের

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:১৮, ১৪ মার্চ ২০২৪  

দস্যুদের ৫ মিলিয়ন মুক্তিপণ দাবি, যার বড় ভাগটা তারেক রহমানের

দস্যুদের ৫ মিলিয়ন মুক্তিপণ দাবি, যার বড় ভাগটা তারেক রহমানের

সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি হওয়া বাংলাদেশি পণ্যবাহী জাহাজ এমভি আব্দুল্লাহ এবং ২৩ নাবিকের মুক্তিপণ বাবদ ৫ মিলিয়ন মার্কিন ডলার বা ৫০ লাখ ডলার দাবি করেছে জলদস্যুরা। যার মধ্যে ৪০ লাখ ডলার লন্ডন পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বাকি ১০ লাখ সোমালিয়ান জলদস্যুদের।গতকাল বুধবার (১৩ মার্চ) রাতে বিশ্বাস সূত্র মারফত এ তথ্য জানা গেছে।

২৩ নাবিক এবং এমভি আব্দুল্লাহ জিম্মির ঘটনায় তারেক রহমানের সম্পৃক্তটার বিষয়টি সামনে আসায় লড়েচড়ে বসেছে আইনশৃঙ্খলাবাহিনী ও জাহাজ মালিকপক্ষ চট্টগ্রামের শিল্প গ্রুপ কেএসআরএম।

জানা গেছে, মঙ্গলবার রাত থেকে দস্যুদের সঙ্গে আলোচনার এক পর্যায়ে তারেক রহমানের সম্পৃক্তটার বিষয়টি জানতে পারে মালিকপক্ষ। মক্তিপণ নিয়ে দরকষাকাষি করতে করতে দস্যুদের একজন বলেন, ‌‘টাকা কমানোর সুযোগ নেই। কারণ, বড় ভাগটা লন্ডন পাঠাতে হবে- তোমাদের দেশের এক নেতার কাছে যাবে।’তখন মালিক পক্ষের কৌতূহলী জিজ্ঞাসার এক পর্যায়ে তারেক রহমানের নাম বলেন দস্যুরা।দস্যুরা আরও বলেন, তারেক রহমানের লোকজনই এই জাহাজের যাবতীয় তথ্য দেয়। সে তথ্যের ভিত্তিতেই তারা এমভি আব্দুল্লাহ জাহাজটি জিম্মি করে।

জানা গেছে, দীর্ষ ১৭ বছরেরও বেশি সময় ক্ষমতার বাইরে থাকায় আর্থিক সংকটে রয়েছে দলটি। ডোনারও মুখ ফিরিয়ে নিচ্ছে বিএনপি থেকে। তাই লন্ডন পলাতক তারেক সিন্ডিকেট তার আন্ডারগ্রাউন্ড সোর্সের মাধ্যমে এই সোমালিয়ান জলদস্যুদের ব্যবহার করে মুক্তিপণ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেওয়ার পাঁয়তারা করছে।

৫ মিলিয়ন ডলার মুক্তিপণ দাবির বিষয়ে কেএসআরএমের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বলেন, আলোচনা চলছে। মুক্তিপণ বিষয়ে যদি সত্যিই বিএনপির শীর্ষ নেতা জড়িত থাকে তাহলে বিষয়টি অত্যন্ত দুঃখজনক।

তিনি বলেন, চেষ্টা করা হচ্ছে দ্রুত নাবিকদের ফিরিয়ে আনার। এ মুহূর্তে জাহাজটি সোমালিয়ার উপকূলের দিকে নিয়ে যাওয়া হচ্ছে বলে সর্বশেষ বার্তায় নাবিকেরা জানিয়েছেন। এ ছাড়া এখন পর্যন্ত নাবিকেরা ভালো আছেন বলে তথ্য রয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়