ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রেমের প্রস্তাব দিয়ে প্রত্যাখ্যাত হলে কী করবেন?

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ০৯:২৯, ১৯ জুলাই ২০২২  

প্রেমের প্রস্তাব দিয়ে প্রত্যাখ্যাত হলে কী করবেন?

প্রেমের প্রস্তাব দিয়ে প্রত্যাখ্যাত হলে কী করবেন?

জগৎ সংসারে ঘটে যাওয়া ঘটনাপ্রবাহ কত বিচিত্র, তাই না? প্রথমেই মনে রাখুন প্রেমের প্রস্তাব দিয়ে প্রত্যাখ্যাত হয়ে যাওয়া মানে আপনি একজন মানুষ হিসেবে মোটেই ব্যর্থ হয়ে যাননি।

মানুষের অন্যতম প্রধান একটি ভয় হচ্ছে প্রত্যাখ্যাত হওয়ার ভয়। মার্কিন টিভিব্যক্তিত্ব, লেখক ও মনোবিজ্ঞানী ফিলিপ ম্যাকগ্রো, যিনি ড. ফিল হিসেবে সামাজিক যোগাযোগমাধ্যমে পরিচিত-   তিনি বলেছেন, মানুষ সব সময় অপরের কাছে গ্রহণযোগ্য হতে চায়, আর এই চাওয়াটা প্রকট হতে থাকে যখন সে সত্যি সত্যি প্রত্যাখ্যাত হয়।

প্রেম আবেগের একটি বহিঃপ্রকাশ। মার্কিন মনোবিজ্ঞানী এবং কর্নেল ইউনিভার্সিটির হিউম্যান ডেভেলপমেন্ট বিভাগের অধ্যাপক রবার্ট জে স্টার্নবার্গ ভালোবাসাকে তিনটি উপাদানের মধ্যে ভাগ করেছেন। সেগুলো হলো, কারও প্রতি বিশেষ আবেগীয় আকর্ষণ, অন্তরঙ্গতা ও একটি দায়বদ্ধতা। আবেগীয় আকর্ষণ থেকে প্রেম নিবেদন করা যেতেই পারে কিন্তু সেটা সফল প্রেম হবে কি না, তা নির্ভর করে পারস্পরিক অন্তরঙ্গতা আর দায়বদ্ধতার ওপর।

আর প্রেমের প্রস্তাব দিয়ে প্রত্যাখ্যাত হলে তা মানুষের মন ও শরীর উভয়ের ওপরই চাপ ফেলে। তীব্র মানসিক চাপে পড়ে যায় আর নেতিবাচক আবেগগুলো তাকে তাড়িয়ে বেড়ায়। সম্পর্কটি অনেক দূর গড়ানোর আগেই সেটা থেকে বেরিয়ে আসার একটি সুযোগ বলে মনে করুন। শুরুতেই প্রত্যাখ্যাত হওয়ার অর্থ আপনার আহ্বানে আরেকজন সাড়া দেয়নি।

আপনার আবেগ-বিশেষত নেতিবাচক আবেগগুলো যেন আপনার আচরণ নিয়ন্ত্রণ করতে না পারে, সে বিষয়ে অভ্যাস গড়ে তুলুন। প্রত্যাখ্যাত হওয়ার পর লুকিয়ে থাকবেন না, নিজেকে গুটিয়ে রাখবেন না। মনে রাখবেন প্রত্যাখ্যাত হওয়া কোনো অপরাধ নয়।
 স্বাভাবিক আচরণ করুন। এ সময় বেশি বেশি মুঠোফোন বা সামাজিক যোগাযোগমাধ্যমে থাকবেন না, এতে আরও একাকী হয়ে যাবেন। তার চেয়ে বাইরে খেলাধুলা করুন, নিয়মিত হাঁটুন, ব্যায়াম করুন।

এ সময় নতুন কিছু শেখা শুরু করুন। এটাকে গঠনমূলকভাবে কাজে লাগাতে পারেন। এ সময়টিতে নতুন কোনো ভাষা শিখুন, গান শিখুন। যে দক্ষতা কখনোই আপনার ছিল না সে রকম কিছুতে দক্ষতা অর্জনের চেষ্টা করুন।
নতুন নতুন মানুষের সঙ্গে মিশুন: পুরোনো বন্ধুরা হয়তো আপনার প্রতি সহানুভূতি দেখাবে, কেউ কেউ উপহাসও করতে পারে। বিষয়টিকে সহজভাবে নেওয়ার চেষ্টা করুন, আর সে সঙ্গে নতুন নতুন মানুষের সঙ্গে মিশুন। নতুন বন্ধু তৈরি করুন বলা যায় না, পেয়ে যেতে পারেন আপনার মনের মতো জীবনসঙ্গীকে।

প্রত্যাখ্যানকে একটি অভিজ্ঞতা হিসেবে দেখুন: এই প্রত্যাখ্যান আপনার চিন্তাধারাকে পাল্টে দিতে পারে। সব সময় প্রত্যাখ্যানকে নেতিবাচক হিসেবে দেখবেন না। মনে করতে পারেন, একটি প্রত্যাখ্যান আপনাকে আরও বড় কিছুর জন্য প্রস্তুত করছে। সুসান নামে এক তরুণীর প্রেমে প্রত্যাখ্যাত হয়ে ফ্রেডরিখ হেগেল দারুণ এক দার্শনিক হয়েছিলেন।

‘সোহায়লি ফর দ্য ব্রোকেন হার্টেড’ বইতে প্রেমে ব্যর্থ হয়ে লেখক পিটার মুর, কেপটাউন থেকে কায়রো ভ্রমণ করে দারুণ একটি ভ্রমণকাহিনিই লিখে ফেললেন। বেড়ানো আপনার আবেগের ঝড়কে থামাতে সাহায্য করবে।

সর্বশেষ
জনপ্রিয়