ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ভালো ও স্বাস্থ্যকর লিচু চেনার উপায়

প্রকাশিত: ১৬:১৮, ২৮ মে ২০২১  

স্বাদে-গন্ধে অতুলনীয় ফল লিচু। ছবি: সংগৃহীত

স্বাদে-গন্ধে অতুলনীয় ফল লিচু। ছবি: সংগৃহীত

লিচু—রসে টইটম্বুর ও স্বাদে-গন্ধে অতুলনীয় একটি ফল। কিছুদিন আগে থেকেই বাজারে লিচু বিক্রি শুরু হয়েছে। এখন যেসব লিচু বাজারে বিক্রি হচ্ছে তার বেশিরভাগই হতে পারে কম আধা পাকা ও টক স্বাদের। এখন লিচুর দামও অনেক বেশি।
লাল টুকটুকে লিচু আকৃষ্ট করলেও মুখে দেয়ার প্রকৃত স্বাদ পাওয়া যায় না। টক, পানসে, রস কম, গন্ধহীন এধরনের লিচু খেয়ে অসুস্থ হয়েছে এমন নজিরও আছে। তাই লিচু কেনার আগে চেনা প্রয়োজন।

পাকা ও মিষ্টি লিচু চিনে কিনতে পারবেন এসব উপায়ে-

* বিভিন্ন জাতের ও রংভেদে লিচু হয়ে থাকে। লাল, কমলা বা হালকা বাদামি রঙেরও লিচু পাওয়া যায়। তবে কেনার সময় দেখে নেবেন লিচুর খোসার উজ্জ্বল রঙের কি-না।

* লিচুর প্রকৃত স্বাদ পেতে হলে সতেজ দেখেই কিনতে হবে। তাই লিচুর বোঁটা লিচুর সঙ্গে সতেজ ও শক্তভাবে আটকে আছে কি-না তা খেয়াল রাখতে হবে।

* লিচুর গায়ে কোনো ধরনের কালো ছোপ আছে কি-না দেখে নিন। যদি এমন কোনো দাগ থাকে, তাহলে বুঝবেন এতে রাসায়নিক ব্যবহার করা হয়েছে।
* লিচু হাতে নিয়ে চাপ দিয়ে দেখুন। যদি বেশি নরম হয়, তাহলে সে লিচু কিনবেন না। কারণ সেগুলো বেশি পাকা কিংবা নষ্ট হয়ে থাকে।

* লিচুর বোঁটার কাছে কোনো ধরনের সূক্ষ্ম ছিদ্র থাকলে বুঝে নেবেন এতে পোকার উপদ্রব আছে।

* লিচুর বোঁটায় গুঁড়ি গুঁড়ি দানাদার উপাদান চোখে পড়লেসেগুলো কিনবেন না।

* লিচুর মুখ দেখে কেনা উচিত। সাধারণত পচা লিচুগুলোর মুখও পচা থাকে। যদি মুখটি ডালযুক্ত থাকে, তাহলে সেটি কিনতে পারেন।

* গাছ থেকে পাড়ার পর থেকেই লিচুর গুণাগুণ ধীরে ধীরে কমতে থাকে। বাতাসে লিচুর তরতাজা ভাবটি দ্রুত শুকায় এবং খোসা শক্ত হয়ে যায়।

বিশেষজ্ঞদের মতে, লিচু আমাদের ত্বকের জন্যও আশির্বাদ। এটি খেলে ও ত্বকে ব্যবহার করলে ত্বকের কালচে দাগ-ছোপ দূর হয়, ত্বকের বলিরেখা ও রোদে পোড়া ত্বকের ট্যান দূর করে, ত্বকের শুষ্কতা দূর করে ও সজীব রাখে। তবে কেনার সময় সতর্কতা অবলম্বন করতে হবে।
 

সর্বশেষ
জনপ্রিয়