ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

ময়মনসিংহ শহরকে নবরূপে পেতে চলছে নগরবাসী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৫০, ১৮ জুলাই ২০২৩  

ময়মনসিংহ শহরকে নবরূপে পেতে চলছে নগরবাসী

ময়মনসিংহ শহরকে নবরূপে পেতে চলছে নগরবাসী

সিটি কর্পোরেশনের ৩৩ টি ওয়ার্ডে বিরামহীনভাবে চলছে নানা উন্নয়নমূলক কাজ। নতুন করে সড়ক-ড্রেন, কালভার্ট কিংবা সড়কবাতির কাজ চলেছে। এ মুহূর্তে দেশের নবীনতম এ সিটি কর্পোরেশনে প্রায় প্রতিটি ওয়ার্ডের মূল সড়ক ও অলি-গলিতে চলছে সড়ক ও ড্রেনের নির্মাণকাজ। শহরের এমন উন্নয়ন ইতোপূর্বে কখনো দেখা যায় নি বলে মন্তব্য করেন শহরবাসি। 

বর্তমানে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের সড়ক ড্রেনেজ অবকাঠামো নির্মাণ ও নাগিরক সেবা উন্নতকরণে ১৫৭৫ কোটি টাকার প্রকল্পের আওতায় বিভিন্ন ওয়ার্ডে প্রায় ৭০০কোটি টাকার কাজ চলমান আছে। এতে তৈরি হচ্ছে ৯০কিলোমিটার বিসি রোড, ১৬১ কিলোমিটার আরসিসি রোড, ১.৬১ কিলোমিটার সিসি রোড, ১৭৯ কিলোমিটার ড্রেন, ৯.৬৬ কিলোমিটার পাইপ ড্রেন, ১০ কিলোমিটার ফুটপাত। এছাড়াও তৈরি করা হচ্ছে কালভার্ট সহ অন্যান্য অবকাঠামো। এছাড়াও সিটি কর্পোরেশন অন্যন্য প্রকল্প থেকে ৯২কিলোমিটার নতুন রাস্তা এবং ৪৫কিলোমিটার ড্রেনের কাজ সম্পন্ন করেছে। 

শহরের বিভিন্ন ওয়ার্ডের প্রায় ১৭১ কিলোমিটার সড়কে পোলসহ আধুনিক এলইডি বাতি স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। শহরের প্রবেশমুখের হাইওয়েগুলোতে নান্দনিক সড়কবাতি সবার কাছে প্রশংসিত হচ্ছে।

ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক মো. নূরুল আমিন কালাম বলেন, নাগরিক সেবা বৃদ্ধি করে দ্রুত মানুষের সমস্যা সমাধানে এগিয়ে আসতে হবে। 

এছাড়া, বিলুপ্ত পৌরসভার জনবল নিয়েও প্রতিদিন প্রায় ৫০০ মে.টন বর্জ্যের ব্যবস্থাপনা করছে ময়মনসিংহ সিটি কর্পোরেশন। মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় প্রিজম ফাউন্ডেশন লি. এর সহযোগিতায় নির্মাণ করা হচ্ছে ট্রিটমেন্ট প্ল্যান্ট,  গৃহস্থালী বর্জ্যকে সারে রূপান্তরের প্রকল্পসহ বাসা-বাড়ি থেকে বর্জ্য সংগ্রহে ক্লিনসিটি নামক প্রতিষ্ঠানের সাথে চুক্তি করে বর্জ্য সংগ্রহ করা হচ্ছে। চলছে রাত্রীকালীন বর্জ্য ব্যবস্থাপনা। 

নগর উন্নয়নে আরও অধিক অগ্রগতি সম্ভব ছিলো বলে মনে করেন সিটি কর্পোরেশন মেয়র মো. ইকরামুল হক টিটু। তিনি জানান, করোনার অভিঘাত এবং রাশিয়া ইউক্রেন যুদ্ধে সৃষ্ট বৈশ্বিক সংকট সৃষ্টি না হলে হলে নগর উন্নয়নে আরও কাজ করা সম্ভব হত।

তবে, করোনা পরিস্থিতিতে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মো. ইকরামুল হক টিটু ঝুঁকি নিয়ে যেভাবে করোনা মোকাবেলা, মানুষকে নিরাপদে রাখা এবং মানুষের কাছে মানবিক সহায়তা পৌঁছাতে যে কাজ করেছেন তা সর্বমহলে প্রশংসিত হয়েছে। সরকারী ও সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ১৩২৭ টন চাল ও ৬৫ লক্ষ টাকার খাদ্য সহায়তা ছাড়াও তিনি নিজ উদ্যোগে লক্ষাধিক প্যাকেট খাদ্য সমাগ্রী অসহায় মানুষের মাঝে বিতরণ করেছেন। করোনা টিকা প্রদানেও মেয়রের উদ্যোগ ছিল প্রশংসনীয়। কোভিড টিকার রেজিস্ট্রেশন সহায়তা, এলাকা ও গ্রুপ ভিত্তিক টিকা ক্যাম্পেইন ইত্যাদি কারণে ময়মনসিংহ সিটি কর্পোরেশন এলাকার প্রায় ৯৫ ভাগ মানুষকে ২ ডোজ টিকা প্রদান করা সম্ভব হয়েছে।

এছাড়া আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রকল্পের আওতায় ২০২২ সালে ব্রাহ্মপল্লীতে স্থাপন করা হয়েছে একটি নগর মাতৃসদন এবং খাগডহর, শম্ভুগঞ্জ ও জামতলায় একটি করে প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র। এসব কেন্দ্র থেকে মা, শিশুসহ সাধারণ জনগণ কম খরচ বা বিনামূ্ল্যে স্বাস্থ্যসেবা পাচ্ছেন।

প্রান্তিক জনগোষ্ঠির জীবনমান উন্নয়নে ২০১৮ সাল থেকে এ পর্যন্ত ১১৯২ জনকে বিউটি পার্লার, কম্পিউটার, ড্রাইভিং, মোবাইল সার্ভিসিং ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ, ২৫৭৬ জন শিক্ষার্থীকে শিক্ষা বৃত্তি, ১৪৭৬ জনকে পুষ্টি সহায়তা, ৩১২ জন কিশোরীকে স্বাস্থ্য-পুষ্টি পরামর্শ ও পুষ্টি উপকরণ প্রদান, প্রান্তিক জনগোষ্ঠির জন্য নলকূপ, রোড লাইট, ড্রেন, টয়লেট, সেপটিক ট্যংক ইত্যাদ নির্মাণের মাধ্যমে সহযোগিতা প্রদান করেছে ময়মনসিংহ সিটি কর্পোরেশন। এছাড়াও সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় ৫০০০ মানুষের মাঝে বিতরণ করা হয়েছে বয়স্কভাতার কার্ড।

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনাকে ছড়িয়ে দিতে মেয়র মো: ইকরামুল হক টিটু শম্ভুগঞ্জ ব্রিজের কাছে স্থাপন করেছেন জয়বাংলা চত্বর। চত্বরটি মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর স্মরণে এক অনন্য স্থাপত্যে পরিণত হয়েছে। এছাড়া, টাউনহলে স্থাপন করেছেন বঙ্গবন্ধু গ্যালারি। এখানেও প্রতিদিন অসংখ্য দর্শনার্থী বঙ্গবন্ধু দুর্লভ ছবি, ডকুমেন্টারি, বানী ইত্যাদি দেখার সুযোগ পাচ্ছেন।

নাগরিকসেবার মানোন্নয়নে বেশ কিছু সেবাকে অনলাইনে নেওয়া হয়েছে, সিটি কর্পোরেশনকে তিনটি অঞ্চলে বিভক্ত করে জন্মনিবন্ধন, মশক নিধন, বর্জ্য ব্যবস্থাপনা ইত্যাদি কাজগুলোর বিকেন্দ্রীকরণ করা হয়েছে। এতে নাগরিককের সময় ও শ্রম সাশ্রয় হচ্ছে। এছাড়াও নগরীর ভাটিকাশর, আকুয়া, গুলকিবাড়ি কবরস্থান এবং শম্ভুগঞ্জে শশ্মানঘাটের উন্নয়ন ঘটানো হয়েছে।

মেয়র মো. ইকরামুল হক টিটু এ প্রসঙ্গে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী যে স্বপ্নে ময়মনসিংহ বাসীকে সিটি কর্পোরেশন উপহার দিয়েছেন সে স্বপ্ন বাস্তবায়নে সবাইকে সাথে নিয়ে কাজ করছি। করোনা মহামরি ও বৈশ্বিক সংকট আমাদের গতিকে কিছু ধীর করে দিলেও আমরা আমাদের সর্বোস্ব দিয়ে জনগণের কল্যাণে কাজ করে যাচ্ছি।

সিটি কর্পোরেশন সূত্রে জানা যায়, একটি নগরভবন, শেখ রাসেল শিশু পার্ক, বাস ও ট্রাক স্ট্যান্ড, এসফল্ট মিক্স্রিং প্ল্যান্ট নির্মাণ, খালসমূহের সংস্কারসহ বিভিন্ন কার্যক্রম সিটি কর্পোরেশনের পরিকল্পানায় রয়েছে। 

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়