ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

সিন্ডিকেটের পৃষ্ঠপোষক বিএনপি, বাজার নিয়ন্ত্রণে সচেষ্ট সরকার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৩৪, ১৬ মার্চ ২০২৪  

সিন্ডিকেটের পৃষ্ঠপোষক বিএনপি, বাজার নিয়ন্ত্রণে সচেষ্ট সরকার

সিন্ডিকেটের পৃষ্ঠপোষক বিএনপি, বাজার নিয়ন্ত্রণে সচেষ্ট সরকার

আন্দোলনে ব্যর্থতার পর নির্বাচনে অংশ না নিয়ে বেকায়দায় থাকা বিএনপি এখন দেশে পর্যাপ্ত নিত্যপ্রয়োজনীয় পণ্য মজুদ থাকার পরও সারাদেশের বাজার পরিস্থিতি বেসামাল করার পাঁয়তারা করছে। দলটির শক্তিশালী সিন্ডিকেটই এ পরিস্থিতি তৈরি করেছে বলে জানিয়েছে বাজার সংশ্লিষ্ট সূত্র।ইতোমধ্যে লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের তত্ত্বাবধানে দেশের বাজারে অস্থিরতা সৃষ্টির জন্য দলটির তিন নেতাকে দায়িত্ব দেয়া হয় বলে প্রমাণ এসেছে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে।জানা গেছে, দাম বাড়িয়ে দেশের পরিস্থিতি নাজুক করে দিতে সব রকমের ষড়যন্ত্রের জন্য প্রস্তুত রয়েছে বিএনপি।

অন্যদিকে দেশবিরোধী চক্রের সকল পরিকল্পনা ধূলিসাৎ করে দেশের বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সচেষ্ট রয়েছে সরকার। নিত্যপণ্যের মজুদ ও ঊর্ধগতি নিয়ন্ত্রণে আমদানি পর্যায়ে তেল, চিনিসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের ওপর শুল্ক কমিয়েছে, কিছু কিছু পণ্যে প্রত্যাহার করেছে সরকার। বাজার পরিস্থিতি বিবেচনায় ভোজ্যতেলের বর্তমান মূল্য নির্ধারণ করে দেওয়া হয়েছে এবং কেউ অতিরিক্ত দাম রাখলে ১৬১২১ নম্বরে ফোন করে অভিযোগ জানানোর অনুরোধ জানানো হয়েছে। যার প্রেক্ষিতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

পাশাপাশি অসাধু মুনাফাখোর মজুতদারদের বিরুদ্ধে অভিযান পরিচালিত হচ্ছে, হাজার হাজার টন ভোজ্যতেল, পেয়াঁজ উদ্ধার হচ্ছে। বাজারের এই সংকট থাকবে না এবং অল্প সময়ের মধ্যেই দ্রব্যমূল্য পুরোপুরি নিয়ন্ত্রণে চলে আসবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

তারা বলছেন, দেশের মাথাপিছু আয় বৃদ্ধি পেয়েছে। মানুষের ক্রয় ক্ষমতাও বেড়েছে কয়েকগুণ। কৃষকরা তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পাচ্ছেন। সামান্য মূল্যবৃদ্ধিতে দেশে বিশৃঙ্খলা সৃষ্টি হোক এমন কিছু যাতে না ঘটে, সেদিকে নজর রাখা হচ্ছে এবং সরকার আন্তরিকভাবে বাজার নিয়ন্ত্রণের চেষ্টা অব্যাহত রেখেছে।

সর্বশেষ
জনপ্রিয়