ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

সৌন্দর্য বিলাচ্ছে ময়মনসিংহের পুরোনো শিমুল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:১১, ১৭ জুলাই ২০২৩  

সৌন্দর্য বিলাচ্ছে ময়মনসিংহের পুরোনো শিমুল

সৌন্দর্য বিলাচ্ছে ময়মনসিংহের পুরোনো শিমুল

বাংলাদেশে এমন কোনো অঞ্চল নেই যেখানে শিমুল গাছের দেখা মেলে না। ফাল্গুন মাসে শিমুল ফুল লাল পাপড়ি মেলে সৌন্দর্য বিলালেই সবার আকর্ষণ বাড়ে। তবে ময়মনসিংহের একটি শিমুল গাছ সারাবছরই সৌন্দর্য বিলাচ্ছে।

জেলার ত্রিশাল উপজেলার সাখুয়া ইউনিয়নের বালির বাজার এলাকায় গাছটির অবস্থান। প্রতিদিন গাছটি দেখতে দূর-দূরান্ত থেকে লোকজন ছুটে আসেন। তবে সবচেয়ে বেশি লোকজন আসেন ছুটির দিনে।

স্থানীয়রা জানান, এটির বয়স কয়েকশ’ বছর হবে। বিশাল আকৃতির এই গাছটি কালের সাক্ষী হয়ে এখনো দাঁড়িয়ে রয়েছে। ফাল্গুন মাসে পুরোনো এ শিমুল গাছজুড়ে এখনো টকটকে লাল শিমুল ফুল ফোটে। ফুল লাল পাপড়ি মেলে সৌন্দর্য বিলায়। তখন দূর থেকে হঠাৎ দেখলে ঠিক মনে হবে, কেউ লাল গালিচা বিছিয়ে রেখেছেন। শিমুল ফুলের সৌন্দর্যে মুগ্ধ হন সবাই।

সত্তর বছর বয়সী আবুল হাশেম নামে একজন বলেন, আমি জন্মের পর থেকেই গাছটা এই এক রকম দেখে আসছি। আমার বাবাও একই কথা বলতেন গাছটির ব্যাপারে, শুনেছি বাবার বাবাও তাই বলেছেন। তাছাড়া এই গাছের সঙ্গে জড়িয়ে রয়েছে অনেক গল্প।

সারোয়ার হোসেন নামে আরেকজন বলেন, এটি আমাদের এলাকার পুরোনো একটি গাছ। এটি আমাদের ঐতিহ্য। তাই সব দিক বিবেচনা করে এটিকে কাঁটার কথা এখন কেউ চিন্তা করেন না।

ফরহাদ হোসেন নামে একজন দর্শনার্থী বলেন, পরিবারসহ গাজীপুর থেকে ময়মনসিংহে ঘুরতে এসেছিলাম। এসে জানতে পারি, ত্রিশালে ৫শ’ বছরের আলোচিত একটি শিমুল গাছ রয়েছে। পরে এখানে এসে গাছটির নিচে বসে ও ছবি তুলে অনেক আনন্দ করেছি।

এ বিষয়ে ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জুয়েল আহমেদ বলেন, গাছটি অনেক পুরোনো। গাছটির আকৃতি ও সৌন্দর্য সবাইকে আকর্ষণ করে। তবে এটিকে নিয়ে কেউ যেন ভুল তথ্য দিয়ে বিভ্রান্তি ছড়াতে না পারেন- সেদিকে সবার সচেতন থাকতে হবে।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়