ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

এই গরমে বাইরে বের হচ্ছেন? এগুলো আপনার জানা অবশ্যই জরুরি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২২, ১১ এপ্রিল ২০২৩  

এই গরমে বাইরে বের হচ্ছেন? এগুলো আপনার জানা অবশ্যই জরুরি

এই গরমে বাইরে বের হচ্ছেন? এগুলো আপনার জানা অবশ্যই জরুরি

প্রকৃতিতে প্রতিদিনই বাড়ছে তাপমাত্রা। তীব্র তাপদাহে জনজীবন অতিষ্ঠ। কাঠফাটা রোদ আর ভ্যাপসা গরমে নাভিশ্বাস চারদিক। এ সময়ে সুস্থ থাকতে সতর্ক থাকা জরুরি হয়ে পড়েছে। বিশেষ করে বাইরে বের হওয়ার সময় বাড়তি সতর্ক থাকা প্রয়োজন। 

তাই এই গরমে সুস্থ থাকতে কী কী করা প্রয়োজন তা জানিয়েছে ভারতীয় গণমাধ্যম ‘আনন্দবাজার’। এই নিয়মগুলো মেনে আপনিও গরম থেকে নিজকে সুরক্ষা দিতে পারেন।

১. গরমে অতিরিক্ত রোদে বের হলে ত্বক লাল হয়ে যায়। সঙ্গে ত্বকে ফুসকুড়িও দেখা যেতে পারে। ত্বক পুড়ে গেলে আক্রান্ত জায়গাটিতে চিকিৎসকের পরামর্শ না নিয়ে কিছু না লাগানোই ভালো। ফুসকুড়ি হলে তা ফাটানোর চেষ্টা করাও ঠিক নয়। এই সময়ে ত্বক বাঁচাতে চড়া রোদে না থাকা, ঠান্ডা পানিতে ভেজানো কাপড় ত্বকের উপর রাখার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। গরমে ত্বকের অনেকটা অংশ জুড়ে র‌্যাশ বেরোতে পারে। একে ‘হিট র‌্যাশ’ বলা হয়। এ ধরনের র‍্যাশ এড়াতে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

২. এই সময়ে শরীরে পানির ঘাটতি দেখা দিতে পারে। শরীরে অতিরিক্ত পানি ও খনিজ পদার্থের ঘাটতি হলে পেশিতে টান পড়ার ঝুঁকি বেড়ে যায়। এই সমস্যাকে ‘হিট ক্র্যাম্পস’ বলা হয়। এই সমস্যা এড়াতে পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। প্রয়োজনে স্যালাইন খেতে হবে।

৩. প্রচণ্ড গরমে ‘হিট স্ট্রোক’ হওয়ার সম্ভাবনা হতে পারে। এতে শরীরে তাপমাত্রার ভারসাম্য থাকে না। তাই ঘাম হয় না। কিন্তু হিট স্ট্রোক হলে তা থেকে মস্তিষ্ক, কিডনি, হৃৎপিণ্ডে প্রভাব পড়তে পারে। রোগী অজ্ঞান হয়ে যেতে পারেন। ঘাম না হওয়ায় শরীরের তাপমাত্রা বেড়ে ১০৩-১০৪ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত হতে পারে। মাথাব্যথা, মাথা ঘোরার মতো উপসর্গও দেখা যেতে পারে। এমন সমস্যা হলে দ্রুত রোগীকে চিকিৎসকের কাছে বা হাসপাতালে নিয়ে যেতে হবে। তার আগে রোগীকে বারবার ভেজা কাপড় দিয়ে শরীর মুছিয়ে দেওয়া ভালো।

৪. এ গরমে সুস্থ থাকতে তেল-মসলাদার খাবার এড়িয়ে চলুন। উচ্চ প্রোটিনযুক্ত আমিষ খাবার এই সময়ে কম খাওয়াই ভালো। বরং তাড়াতাড়ি হজম হয়ে যায় এমন খাবার খান। একেবারে অনেকটা খাবার না খেয়ে অল্প মাত্রায় বার বার খাওয়ার অভ্যাস করুন।

৫. গরমে হালকা সুতির পোশাক পরুন, যাতে ঘাম হলে তাড়াতা়ড়ি শুকিয়ে যায়। পা ঢাকা জুতার বদলে খোলা স্যান্ডেল ব্যবহার পরুন। ব্যাগে সানগ্লাস, স্কার্ফ, পানির বোতল, ছাতা রাখতে ভুলবেন না।

সর্বশেষ
জনপ্রিয়