ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

নেত্রকোণার দুর্গাপুরে ইউএনও এর পদক্ষেপে পাথর নিলামে, কোটি টাকা রাজস্ব আয়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:১১, ১৬ জুলাই ২০২৩  

নেত্রকোণার দুর্গাপুরে ইউএনও এর পদক্ষেপে পাথর নিলামে, কোটি টাকা রাজস্ব আয়

নেত্রকোণার দুর্গাপুরে ইউএনও এর পদক্ষেপে পাথর নিলামে, কোটি টাকা রাজস্ব আয়

বাংলাদেশের অন্যতম খনিজ সম্পদ নুড়িপাথর। খনিজ সম্পদে ভরপুর নেত্রকোণার দুর্গাপুর উপজেলার সোমেশ্বরী নদীর নুড়ি পাথরের চাহিদা রয়েছে দেশব্যাপী। সোমেশ্বরী নদীতে বালুর সঙ্গে উঠে আসা নুড়িপাথর বিগত সময়ে নিলামের আওতায় না থাকার কারণে সরকার বিপুল পরিমাণ রাজস্ব আদায় থেকে বঞ্চিত হতো।

বর্তমান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রাজীব-উল-আহসান এ বিষয়টি আমলে নিয়ে বালুমহাল থেকে উত্তোলিত নুড়িপাথর সরকারি রাজস্ব আদায়ের লক্ষ্যে উন্মুক্ত নিলাম দেওয়ার ব্যবস্থা গ্রহণ করেন।

তথ্য মতে,২০২১ সালের অক্টোবর মাসে সোমেশ্বরী নদীর ইজারাকৃত বালুমহাল থেকে বালু উত্তোলনের সময় সঙ্গে আসা অতিরিক্ত নুড়িপাথর নিলামের কার্যক্রম শুরু করা হয়। যা এখন পর্যন্ত ১৫ বার নিলাম হয়েছে। এতে সর্বমোট ১ কোটি ২১ লাখ ২০০ হাজার ঘনফুট পাথর নিলামে ৭ কোটি ২০ লাখ ৩১ হাজার ২৭৫ টাকা সরকারি রাজস্ব আদায় করেছে উপজেলা প্রশাসন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রাজীব-উল-আহসান বলেন,নদীর নুড়িপাথর নিলাম না হওয়ায় চুরি করে বিক্রি করতো ব্যবসায়ীরা ফলে সরকার বিপুল পরিমাণ রাজস্ব আদায় থেকে বঞ্চিত হতো। আমি যোগদান করার পর ততকালীন জেলা প্রশাসক স্যারের নির্দেশনায় উন্মুক্ত নিলাম কার্যক্রম শুরু করি। যার কারণে শূন্য থেকে কোটি টাকার কোঠায় সরকারি রাজস্ব আয় হয়েছে।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়