ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

শেরপুরের নাকুগাঁও স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো এলো ভারতীয় শুকনা মরিচ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৯, ১৬ জুলাই ২০২৩  

শেরপুরের নাকুগাঁও স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো এলো ভারতীয় শুকনা মরিচ

শেরপুরের নাকুগাঁও স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো এলো ভারতীয় শুকনা মরিচ

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার নাকুগাঁও স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো বাংলাদেশে এলো ভারতীয় শুকনা মরিচ। গতকাল ১৫ জুলাই শনিবার সকালে আমদানি করা দেড় টন (১৫০০ কেজি) ভারতীয় শুকনা মরিচ ভর্তি একটি ট্রাক নাকুগাঁও স্থলবন্দরে এসে পৌঁছায়।

বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, দেশের অন্যতম বৃহৎ নাকুগাঁও স্থলবন্দর দিয়ে আগে ১৯ টি পণ্য আমদানির অনুমোদন থাকলেও এখানে নতুন করে আরও একটি পণ্য হিসেবে যোগ হলো শুকনা মরিচ। এ বন্দর দিয়ে ব্যবসায়ীরা প্রথমে কয়লা ও পরে পাথর আমদানি করতেন। বর্তমানে শুধুমাত্র পাথর আমদানি চলমান থাকলেও শনিবার নতুন করে যোগ হলো শুকনা মরিচ।

আমদানিকারক প্রতিষ্ঠান সোহেল ট্রেডার্সের স্বত্ত্বাধিকারী হাফিজুর রহমান জুয়েল বলেন, নাকুগাঁও স্থলবন্দর দিয়ে আমি প্রথমবারের মতো দেড়টন শুকনা মরিচ আমদানি করলাম। যদি লাভের মুখ দেখি তাহলে পরবর্তীতে আরো বেশি করে কাঁচা মরিচসহ শুকনা মরিচ ও অন্যান্য অনুমোদিত পণ্য আমদানি করবো।

নাকুগাঁও স্থলবন্দরের আমদানি রফতানিকারক সমিতির সভাপতি মোস্তাফিজুর রহমান মুকুল বলেন, আমাদের এ বন্দর দিয়ে আমদানিযোগ্য ১৯টি পণ্যের সাথে আজ যোগ হলো শুকনা মরিচ। আমরা ব্যবসায়ীরা আরো নতুন নতুন পণ্য আমদানি করতে আগ্রহী আছি। সরকারি সহযোগিতা পেলে আমরা এ বন্দর দিয়ে সব ধরনের পণ্য আমদানি করতে পারবো৷ তিনি আরোও বলেন, এ বন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি করার জন্য আমরা ইতোমধ্যে এলসি দিয়েছি। এছাড়াও সুপারি, শুটকি মাছ ও ফলমূল আমদানির পরিকল্পনা আছে আমাদের।

এ বিষয়ে নাকুগাঁও স্থলবন্দরের সহকারী পরিচালক পার্থ ঘোষ বলেন, এ বন্দর দিয়ে আজ পরীক্ষামূলকভাবে ব্যবসায়ীরা দেড় টন শুকনা মরিচ আমদানি করেছেন। এই বন্দরে ব্যবসায়ীরা সকল বৈধপণ্য আমদানি করতে পারবেন। তাই কাঁচা মরিচসহ সকল বৈধপণ্য আমদানি করতে সরকারিভাবে ব্যবসায়ীদের প্রয়োজনীয় সকল প্রকার সহযোগিতা করা হবে।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়